বালিয়াডাঙ্গীতে অসহায় ও কর্মহীন পরিবারের মাঝে স্বেচ্ছাসেবী সংগঠন ECL এর খাদ্য সামগ্রী বিতরণ

অন্যান্য

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে গড়ে উঠা একটি সংগঠন Education Circle of Lahiri (ECL)। করোনার এই মহামারীতে লকডাউনের বেড়াজালে পুরো দেশ আজ স্থবির। ক্ষুধা আর দরিদ্রতায় আঁকড়ে ধরা নিষ্ঠুর এই সময়টায়, এই সংগঠনটি “একটুখানি মানবতা” নামক প্রজেক্টের মাধ্যমে পাশে দাঁড়িয়েছে ১৩০ টি হতদরিদ্র পরিবারের। প্রথম ধাপে ৬০ টি একদম হতদরিদ্র পরিবারের মাঝে ২৫,০০০ টাকার ত্রাণ বিতরণ করা হয়েছে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটির “ফাইট ফর লাইফ” প্রজেক্টের মাধ্যমে আর বুয়েট ব্যাচ’১৮ থেকে সংগঠনের এই কাজে সহযোগিতা করা হয়েছে। আর বেশির ভাগ টাকা মূলত সবার নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের বন্ধু, সিনিয়র, ডিপার্টমেন্ট থেকে সংগ্রহ করা হয়েছে।

শনিবার ১৬ ই মে সকালে লাহিড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে সামাজিক দুরত্ব মেনে দ্বিতীয় ধাপে আরও ৩৫,০০০ টাকা উত্তোলন করে পবিত্র মাহে রমজানের শেষ রোজগুলোর এই ইফতার, সেহেরি এবং ঈদুল ফিতর কে সামনে রেখে আরো ৭০ টি পরিবারের মাঝে চাল, তেল, আলু, সাবান, সেমাই, চিনি ও ছোলা বিতরণ শেষ করা হয় ।

এই কাজের সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় ছিল, সবথেকে গরীব যারা তাদের খুঁজে বের করা। সংগঠনের ৩০ জন ভোলান্টিয়ার সবার নিজ গ্রামের সবথেকে গরিব মানুষগুলোকে খুঁজে বের করে সবার হাতে এই ত্রান গুলো পৌঁছে দেয়া হয়েছে। যেটা সবথেকে বেশি দরকার যাদের সেইসব মানুষগুলোর পাশে দাঁড়ানো নিশ্চিত করেছে।

পরিচালক আরিফ হাসান বলেন, “সত্যি কথা বলতে আমাদের মাঝেই বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া কয়েকজন মানুষ আছে যাদের নিজেদেরই এই অনিশ্চিত সময়টায় ভালো মতন খেয়ে-পরে কাটাতে পারবে কিনা এটারও নিশ্চয়তা নেই । কিন্তু তবুও এই দুঃসময়ে ১৩০ টি পরিবারের ৪০০-৫০০ জন মানুষের পাশে দাঁড়াতে পারাটা আমাদের জন্য অনেক বেশি আনন্দের, অনেক বড় একটা প্রাপ্তি ”

সবাই একসাথে করোনা যুদ্ধে নিজ নিজ জায়গা থেকে লড়লে জয় হবেই আমাদের। “পরিবারের খাবার না জোগাতে পেরে বাবার আত্মহত্যা” এমন সব নির্মম গল্পের পর নতুন সূর্যোদয়ের অপেক্ষায়।

Tagged
ইলিয়াস আলি
মার্কেটিং ম্যানেজার-মুক্তবাংলা টিভি অফিস-কনফিডেন্স সেন্টার ১২ তলা,শাহাদাতপুর ঢাকা ১২১২

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.