অবশেষে এসএসসি ও সমমানের ফল প্রকাশ হচ্ছে ৩১ মে

দেশজুড়ে শিক্ষা

শাকিল আহম্মেদ, স্টার্ফ রিপোর্টার:

অবশেষে অনেক জলপনা কল্পনা অবসান ঘোটিয়ে আগামী ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

পরীক্ষা ২০১৯ সালে এস এস সি রেজাল্ট প্রকাশ হয়েছিল ৬ মে দুপুর ১২ টার পরে এর ই ধারা বাহিকতায় এস এস সির রেজাল্ট আশা করা যাচ্ছিল মে মাসের প্রথম সপ্তাহে কিন্তু করোনা ভাইরাস মহামারির প্রকোপে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার এমন অবস্থাতে রেজাল্ট প্রকাশের তারিখ অনিশ্চিত হয়ে পড়ে বাংলাদেশ সব শিক্ষা বোর্ডে এসএসসি রেজাল্ট ২০২০ আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে এই তারিখ ও সময় নিশ্চিত করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের গণমাধ্যম বিষয় টি নিশ্চিত করেছে, আগামী ৩১ মে সকাল ১০টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০ সালে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন।

আগামী ২২ মে’র পর যেকোনো দিন এসএসসি ও সমমানের ফল প্রকাশের অনুমতি চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছিল শিক্ষা মন্ত্রনালয়। এর প্রেক্ষিতে আগামী ৩১ মে এসএসসি ও সমমানের ফল প্রকাশের তারিখ নির্ধারণ করল প্রধানমন্ত্রীর কার্যালয়।

তবে করোনার প্রাদুর্ভাবে এবার গতানুগতিক প্রক্রিয়ায় ফল প্রকাশিত হবে না। শিক্ষার্থীদের স্ব স্ব স্কুলে গিয়ে ফল প্রকাশের সুযোগ নেই।

অন্যান্য বারের মতো এবারও এসএমএসের মাধ্যমে ফল জানার সুযোগ থাকবে। পাশাপাশি শিক্ষার্থীরা আগেভাগেই প্রাক নিবন্ধন করলে ফল প্রকাশের সঙ্গে সঙ্গে তা মোবাইলেও পৌঁছে যাবে।

ঢাকা শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম এনালিস্ট মঞ্জুরুল কবীর কালের কণ্ঠকে বলেন, শিক্ষার্থীরা মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল পেলেও সবাই সাধারণত স্কুলে গিয়েই ফল সংগ্রহ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। কিন্তু এবার যেহেতু স্কুলে যাওয়ার সুযোগ নেই। তাই টেলিটকের সহায়তায় শিক্ষার্থীদের মোবাইলে ফল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এজন্য প্রাক নিবন্ধন শুরু হয়েছে।

প্রাক নিবন্ধনের জন্য SSC লিখে স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস রোল নম্বর লিখে স্পেস পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে। মাদ্রাসা বোর্ডের জন্য Dakhil স্পেস Mad এবং কারিগরি বোর্ডের জন্য SSC স্পেস Tec লিখতে হবে। এতে ফলাফল প্রকাশের পরপরই যেই নম্বর থেকে এসএমএস পাঠানো হয়েছিলো সেই নম্বরে ফলাফল চলে আসবে। এক নজরে এস এস সি পরীক্ষা ২০২০ —মোট শিক্ষার্থী ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। মোট কেন্দ্র ৩৫১২ টি। মোট শিক্ষা প্রতিষ্ঠান ৮৮৮৪ টি। মোট বোর্ড ৯ টি ।

হৃদয়/এমবিটি

Tagged

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.